• শুক্রবার, ১০ মে ২০২৪, ০৪:২৮ পূর্বাহ্ন |
শিরোনাম :
ডোমারে রির্টানিং কর্মকর্তার কন্ট্রোল রুমে হামলার ঘটনায় গ্রেপ্তার ৫ অনলাইন জুয়ার কারণে অর্থ পাচার বাড়ছে: অর্থমন্ত্রী দিনাজপুরে ট্রাকের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত সৈয়দপুরে মা হাসপাতালের নিবন্ধন না থাকায় সিলগালা হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ

‘অনলাইনে প্রকাশ হবে স্কুল-মাদরাসার বই’

নাহিদসিসি নিউজ: স্কুল ও মাদরাসার শিক্ষার্থীদের সকল পাঠ্যপুস্তক অনলাইনে প্রকাশের পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বুধবার রাজধানীর নায়েম মিলনায়তনে আয়োজিত এক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান তিনি।
সাধারণ শিক্ষাধারার ৬ষ্ঠ শ্রেণির ১৬টি পাঠ্যপুস্তকের ডিজিটাল ভার্সন তৈরির কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরা এখন একটি ছোট ট্যাবে তাদের সব পাঠ্যবই পড়ার সুযোগ পাবে। এক্ষেত্রে লিংকে গিয়ে বিস্তারিত জানার সুযোগ থাকছে যা মুদ্রিত বইয়ে সম্ভব নয়। ডিজিটাল এসব বই ইন্টাঅ্যাকটিভ হওয়ায় উচ্চারণ, চিত্রসহ প্রাসঙ্গিক প্রেক্ষাপট শিক্ষার্থীর সামনে তুলে ধরা যাবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার মাদরাসার শিক্ষার আধুনিকায়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে উল্লেখ করে নাহিদ বলেন, সরকার মাদরাসায় অনার্স কোর্স চালু করেছে, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, মাদরাসা শিক্ষা অধিদফতর ও মাদরাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করেছে।
তিনি আরো বলেন, মাদরাসায় ধর্মীয় বিষয়সমূহের পাশাপাশি পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, তথ্যপ্রযুক্তির মতো বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করায় মাদরাসা ডিগ্রিধারীরাও ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিসিএস অফিসার হওয়ার সুযোগ পাচ্ছেন।
অনুষ্ঠানে জানানো হয়, মাদরাসার শিক্ষার্থীদের জন্য ডিজিটাল পাঠ্যপুস্তক প্রণয়ন করা হচ্ছে। এ কর্মসূচির অংশ হিসেবে আগামী মাসে (এপ্রিলে) জুনিয়র দাখিল ৬ষ্ঠ শ্রেণির ৪ টি পাঠ্যপুস্তক ওয়েবসাইটে দেয়া হবে।
আলেম-ওলামা ও তথ্যপ্রযুক্তিবিদদের সমন্বিত প্রচেষ্টায় প্রণীত জুনিয়র দাখিল ৬ষ্ঠ শ্রেণির ৪টি পাঠ্যপুস্তক-কুরআন মজিদ, আকাইদ ও ফিকহ্, আরবি প্রথম ও দ্বিতীয় পত্র আগামী মাস থেকে মাদরাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পাওয়া যাবে।
বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এ কে এম ছায়েফউল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর কায়কোবাদের তত্ত্বাবধানে প্রণীত মাদরাসার শিক্ষার্থীদের ৪টি ডিজিটাল পুস্তকের উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপনা প্রদান করেন বুয়েট শিক্ষক ড. অনিন্দ্য ইকবাল।
মাদরাসা শিক্ষার্থীদের জন্য প্রণীত ডিজিটাল পাঠ্যপুস্তকের ওয়েবসাইটে প্রকাশের পূর্বে চূড়ান্ত মূল্যায়ণ উপলক্ষে  এই কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শিক্ষাসচিব সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এম এহসান কবীর এবং জমিয়াতুল মোদার্রেছীন, বাংলাদেশ এর মহাসচিব মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ